প্রতি সপ্তাহে হাসপাতাল পরিচ্ছন্নের সিদ্ধান্ত 


বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল (শেবাচিম) এর পরিচ্ছন্নতা কার্যক্রমে গতি ফিরিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সম্প্রতি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শেবাচিম হাসপাতাল পরিদর্শনে গিয়ে অসন্তোষ প্রকাশ করেন। 

 

তার পরিদর্শনের একদিন পূর্বে চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীদের দৌঁড়ঝাপ শুরু হয়। হাসপাতালের সর্বত্রই চলে ঘষামাজা ও পরিচ্ছন্নতার কাযক্রম। এ বিষয়ে দৈনিক ইত্তেফাকের অনলাইনে ‘হাসপাতাল পরিদর্শন, স্বাস্থ্যমন্ত্রীর অসন্তোষ’ সংবাদ প্রচার হলে টনক নড়ে কর্তৃপক্ষের। হাসপাতালের গোপন সূত্র বিষয়টি নিশ্চিত করেন। 

মন্ত্রী বৃহস্পতিবার পরিদর্শন ও মতবিনিময় করে চলে যাওয়ার পর এ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম অব্যাহত রাখতে উদ্যাগ নেন হাসপাতাল কর্তৃপক্ষ। স্বাস্থ্য মন্ত্রীর সফরের ৪ দিন পর হাসপাতালের পরিচালক সপ্তাহের প্রতি মঙ্গলবার দিনব্যাপী কর্মচারীদের নিয়ে এ পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করবেন বলে জানিয়েছেন।


ইত্তেফাকের অনলাইনে সংবাদ প্রকাশের পর টনক নড়ে কর্তৃপক্ষের। ছবি: ইত্তেফাক

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে এ কার্যক্রম শুরুর সময়ে শের-ই-বাংলা মেডিক্যালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম ইত্তেফাককে জানান, হাসপাতালকে পরিচ্ছন্ন রাখতে কোনো আপোষ করবেন না তিনি। এ কার্যক্রমে নিজে উপস্থিত থেকে সপ্তাহে প্রতি মঙ্গলবার তা দেখভাল করবেন। 

হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালের সর্বত্রই নোংরা পরিবেশের ফলে ভোগান্তি চরম আকার ধারণ করলেও তাতে কাউকে নজর দিতে দেখা যায় না। নিয়মিত কর্মচারীদের দেখা না মিললেও বহিরাগতরা রোগীদের সেবা করার নামে হাতিয়ে নেন টাকা। মাঝে মধ্যে ভিআইপিরা পরিদর্শনে আসলে লোক দেখানো পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম করা হয়। তবে সপ্তাহে অন্তত একদিন পরিচালকের এ পরিচ্ছন্নতার উদ্যোগ চালু থাকলে রোগীদের দুর্ভোগ কিছুটা হলেও লাঘব হবে। 





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *