কবি রেজাউদ্দিন স্টালিনের জন্মদিন পালিত


তারুণ্যের কবি ও মিডিয়া ব্যক্তিত্ব রেজাউদ্দিন স্টালিনের ৬০তম জন্মদিন উপলক্ষে ম্যাজিক লণ্ঠন, পারফর্মি আর্ট সেন্টার, কণ্ঠস্বর প্রকাশন ও মনন সাহিত্য পরিষদের উদ্যোগে এক মনোজ্ঞ অনুষ্ঠান আয়োজিত হয়েছে। 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় পরীবাগস্থ সংস্কৃতি বিকাশকেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইব্রাহিম কার্ডিয়াকের নির্বাহী প্রধান প্রফেসর ডা. এম এ রশীদ।

প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট লেখক ও বুদ্ধিজীবী প্রফেসর আবুল কাসেম ফজলুল হক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার, আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বিপণন ব্যক্তিত্ব সৈয়দ আলমগীর, অধ্যাপক নিরজ্ঞন অধিকারী, কবি জাহিদুল হক, কবি মতিন বৈরাগী, কবি মাহবুব হাসান, চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, কবি মোহন রায়হান, কবি মনজুরুর রহমান, বিএডিসির চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ এবং অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. ওয়াহিদা বাণু। আলোচনায় অংশ নেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট কবি সৌমিত বসুসহ বাংলাদেশের বিশিষ্ট কবি ও সাহিত্যিকরা।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ডা. এম এ রশীদ বলেন, রেজাউদ্দিন স্টালিনের লেখা সমকালে আদৃত বলে চিরকালীন পাঠকের হৃদয় জয় করবে।

প্রফেসর আবুল কাসেম ফজলুল হক বলেন, আমি জানি রেজাউদ্দিন স্টালিন  সামাজিকভাবে দায়বদ্ধ। মানুষের অধিকার আদায়ের সংগ্রামে তিনি কলমসৈনিক। তিনি বাংলা একাডেমিসহ দেশি-বিদেশি বহু পুরস্কারে ভূষিত।  তাঁর কবিতা বিশ্বের ৪২টি ভাষায় অনূদিত হয়েছে। কবিতার পাশাপাশি তিনি একজন সফল মিডিয়া ব্যক্তিত্ব হিসেবে প্রতিষ্ঠিত। সমাজের বিভিন্ন বিষয়ে তার মৌলিক চিন্তা আমাদের আলো দেয়। তিনি জাদুবাস্তবতা, প্রতিকবিতা ও পরাস্বপ্নের মিশেলে তৈরি করেছেন নিজস্ব কাব্যভাষা।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ফাতেমাতুজ জোহরা, সালাহউদ্দিন আহমেদ, ইয়াকুব আলী খান, নাশিদ কামাল, সানি জুবায়ের, সম্পা দাশ, স্বর্ণময়ী।

কবির কবিতা থেকে আবৃত্তিতে অংশ নেন শাহাদাৎ হোসেন নিপু, মাহিদুল ইসলাম, ফারজানা করিম, টিটো মুনশী, রূপশ্রী, পিওনা আফরোজ ও ললুয়া ইসহাক মুন্নী প্রমুখ।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *