সাংবাদিকদের ভিসা দিতে অস্বীকার করায় চীন ছাড়ছে সিবিসি


বেইজিংয়ে নিউজ ব্যুরো বন্ধের ঘোষণা দিয়েছে কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (সিবিসি)। সাংবাদিকদের ভিসা দিতে অস্বীকার করায় চীন ছাড়তে বাধ্য হচ্ছেন তারা। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বিগ নেটওয়ার্ক নামের এক সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, গত দুই বছর ধরে সাংবাদিকদের জন্য চীনের ওয়ার্ক পারমিটের অপেক্ষা করে আসছিল সিবিসি। এতোদিন অপেক্ষা করার পর অনুমতি না মেলায় নিউজ ব্যুরো বন্ধ করতে বাধ্য হচ্ছেন তারা।

একটি ব্লগ পোস্টে, সিবিসি নিউজের এডিটর-ইন-চিফ ব্রোডি ফেনলন বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন সম্প্রচারকারীর ভিসা নিয়ে গত দুই বছরে কানাডায় চীনা কর্মকর্তাদের সঙ্গে অসংখ্যবার  বার্তা আদান-প্রদান হয়েছে, কিন্তু কোনো সমাধান আসেনি।

তিনি আরো বলেন, গত এপ্রিল মাসে কানাডায় চীনের রাষ্ট্রদূতকে পাঠানো একটি চিঠিতে এসব তথ্যের কথা স্বীকার করা হলেও তা অনুসরণ করা হয়নি।

এদিকে এ বছরের শুরুর দিকে ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অব চায়না (এফসিসিসি) এক রিপোর্টে জানানো হয়, চীনে বিদেশি সাংবাদিকদের হুমকিতে রাখা হয়েছে।

এতে বলা হয়েছে, সাংবাদিকদের বিরুদ্ধে যেসব পদ্ধতি ব্যবহার করা হচ্ছে তার মধ্যে আছে অনলাইনে ট্রলিং, শারীরিক নির্যাতন, হ্যাকিং, ভিসা প্রত্যাখ্যান। এ ছাড়া সাংবাদিকদের বিরুদ্ধে মামলা, মামলা করার হুমকি দিতে সরকারি কর্মকর্তাদের উৎসাহিত করা হচ্ছে। সাক্ষাতকার দিতে রাজি হয়েছেন এমন অনেক সূত্রের বিরুদ্ধে এসব পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *