যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সহিংসতার আশঙ্কা


যুক্তরাষ্ট্রে কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচন আজ মঙ্গলবার। ভোটের জন্য প্রস্তুত পুরো দেশ। শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এই নির্বাচনে সহিংসতার আশঙ্কা করছেন অনেকেই।

রবিবার (৬ নভেম্বর) নিউইয়র্কে প্রচারণা চালান বাইডেন। এক সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, মার্কিন রাজনীতিতে সহিংসতা জায়গা করে নিয়েছে। মূলত প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির স্বামীর ওপর সাম্প্রতিক হামলার ঘটনার কথা উল্লেখ করে মার্কিন রাজনীতিতে সহিংসতার বিষয়টি সামনে আনেন প্রেসিডেন্ট বাইডেন। 

তিনি বলেন, রিপাবলিকানরা এ বিষয়টি নিয়ে হাসিঠাট্টা করেছেন। বিশ্লেষকরা বলছেন, নির্বাচনের ফল নিজেদের পক্ষে না গেলে ৬ জানুয়ারির মতো ঘটনা ঘটাতে পারে রিপাবলিকানরা। বাইডেন বলেন, ‘আমার দীর্ঘ রাজনৈতিক জীবনে রাজনৈতিক সহিংসতার কথা বলতে হবে, তা ভাবিনি’। 

তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ রিপাবলিকানরা এখনই মধ্যবর্তী নির্বাচনের ফল নিয়ে সন্দেহ প্রকাশ করা শুরু করেছেন বলে খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম সিএনএন। রবিবার ফ্লোরিডার মিয়ামিতে প্রচারণা চালান ট্রাম্প। এ সময় মার্কিন সিনেটের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য রিপাবলিকান প্রার্থীকে ভোট দিতে সবার প্রতি আহ্বান জানান ট্রাম্প। সমাবেশে অনেকেই স্লোগান দিতে শোনা যায়, ‘পেলোসিকে বন্দি করুন’।

এদিকে, ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে আগাম ভোট দিয়েছেন কয়েক কোটি মার্কিনি। কংগ্রেসের উচ্চকক্ষ বা সিনেটের ১০০ আসনের মধ্যে ৩৪ আসন এবং হাউজ অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদের ৪৩৫টির সবকটিতে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটাররা কংগ্রেসের সিনেট ও নিম্নকক্ষ ছাড়াও ৩৬টি অঙ্গরাজ্যে গভর্নর, মেয়রসহ গুরুত্বপূর্ণ পদে নতুন প্রতিনিধি নির্বাচিত করবেন।





Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *